ভ্যানিলা জাভাস্ক্রিপ্ট আসলে কি?

Vanilla Javascript হলো জাভাস্ক্রিপ্টের বেস ভার্সন।

এর বিষয়ে বিস্তারিত কিছু বলার আগে আমার-আপনার ভাষা নিয়েই একটু কথা বলি।

আমাদের আদিপুরুষরা সংস্কৃত ভাষায় কথা বলতেন। সংস্কৃত ভাষাতেই তারা সকল ধরণের মনের ভাব প্রকাশ করতে পারতেন, এর পরিবর্তন করার কোনো আবশ্যকতা ছিলোনা। কিন্তু তবুও ধীরে ধীরে এই সংস্কৃত ভাষা পালটে একাধিক এবং অপেক্ষাকৃত সরল ভাষায় রূপান্তরিত হয়।

কেনো?

কারণ সংস্কৃত ভাষায় কঠিন উচ্চারণের শব্দ ছিলো, কোনো একটা ভাব প্রকাশ করতে গেলে হয়তো একটু লম্বা বাক্যেই কথা বলতে হতো।

Vanilla JS হলো সংস্কৃতের মতো, এটি জটিল এবং verbose। সাধারণ একটা কাজের জন্য অনেক নির্দেশনা দিতে হয়, উদাহরণস্বরূপ,

এই হলো Vanilla JS এ কোনো element কে অদৃশ্য (FadeOut) করার কোড:

  1. var x = document.getElementById(‘myElement’).style;
  2. x.opacity = 1;
  3. (function fade() {
  4. (x.opacity-=.1) < 0 ? x.display=”none” : setTimeout(fade,40)
  5. })();

আর এই হলো Vanilla JS থেকেই উদ্ভুত, সরল সিনট্যাক্সের jQuery কোড:

$('#myElement').fadeOut();

দুটি কোড একই কাজ করবে, কিন্তু দ্বিতীয়টি প্রথমটির তুলনায় অনেক সিম্পল এবং কমপ্যাক্ট।

বছরে বছরে Vanilla JS এর এরকম আরও অনেক শর্টহ্যান্ড লাইব্রেরী তৈরি হয়েছে, Dojo, Prototype JS, Ext JS, jQuery, YUI, MooTools ইত্যাদি তাদের মধ্যে উল্লেখযোগ্য।

জাভাস্ক্রিপ্ট এর মূল হলো ECMAScript, এটি থেকেই জাভাস্ক্রিপ্ট তৈরি। বিভিন্ন লাইব্রেরির অসাধারণ ফিচার দেখে অনেক বিগিনাররাই Vanilla JS বাদ দিয়ে লাইব্রেরি গুলোর পিছনে পড়ে থাকেন। যদিও কিছু ক্ষেত্রে তাতে বিশেষ কিছু যায় আসেনা, তবে টেকনিক্যাল লেভেলে ‘বেস ভার্সন’ এর যেকোনো ডেরিভেটিভ এর তুলনায় অনেক ফাস্ট এবং ইফেক্টিভ। লাইব্রেরীগুলো সার্বজনীন হওয়ায় আপনি যখন নিজের ছোটোখাটো প্রোগ্রামে এগুলো ব্যবহার করবেন, অনেক অজানা, অপ্রয়োজনীয় কোডের লোড, অর্থাৎ আপনার কোনো কাজে আসবেনা এরকম হাজার হাজার লাইনের কোডও কিন্তু আপনার সিস্টেমকে রান করতে হবে। এজন্যই অনেক কোম্পানি লাইব্রেরি ব্যবহার করা থেকে পুরোপুরি বিরত থাকে, প্রয়োজনে নিজেরাই কাস্টম লাইব্রেরি তৈরি করে নেয়।

ডেভেলপার কমিউনিটিতে ‘Vanilla JS’ শব্দটি অনেকটা slang-word হিসেবে জন্ম নেয় আর একটা সময় জাভাস্ক্রিপ্টের মূল ভার্সনকে চিহ্নিত করতে সবাই এই নামটাই ব্যবহার করা শুরু করে।

You May Also Like

About the Author: রতন কুমার রায়

আমি ফ্রিল্যান্সিং সম্পর্কে একজন পেশাদার ব্লগার । আমার জ্ঞান অনুযায়ী, আমি অন্যদের ফ্রিল্যান্সার সাহায্য করার চেষ্টা করি । আমি ২017 সাল থেকে ব্লগিং শুরু করেছি । আমি অ্যাফিলিয়েট বিপণন, সিপিএ বিপণন, এসইও, ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট এবং ওয়েব ডিজাইনও করি। আমি বিভিন্ন ফ্রিল্যান্সিং বাজারে কাজ করি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *