ব্লগিং কি? এটি করে কি সত্যি টাকা ইনকাম করা সম্ভব!

সহজভাবে বললে, ব্লগ এর আত্মপ্রকাশ হয়েছে এক ধরনের ডিজিটাল ডায়েরি বা অনলাইনে ব্যক্তিগত মতামত প্রকাশের সুযোগ সৃষ্টির জন্য। পাশাপাশি সব শ্রেণী ও পেশার মানুষের জীবন মান উন্নয়নে একটি কার্যকর ও বিকল্প মাধ্যম হিসেবে ব্যবহারের সুবিধা প্রদানের জন্য।

মানুষ স্বাভাবিক ভাবেই আত্মপ্রচার ও সাফল্যের প্রত্যাশী। একটি ব্লগ সাইটের মাধ্যমে অনেকটা সহজেই এ কাজটি করা সম্ভব। ব্লগ এর জনপ্রিয়তা বৃদ্ধির পেছনে এ বিষয়টি ও জড়িত।

ব্যক্তিগত ডায়রি হিসেবে ব্লগ এর ব্যবহার

এমন অনেক ব্যক্তি আছেন যারা লেখক বা লিখতে পছন্দ করেন। পাশাপাশি নিজের লেখাটি অন্য দশজনে পড়ে উপকৃত হবেন সেই সৎ উদ্দেশ্য মনে ধারন করে প্রতিদিন বিভিন্ন মাধ্যমে নিজের লেখাটি প্রকাশের চেষ্টা করেন।

অনলাইনে ব্লগ এর কল্যাণে অনলাইনে লেখালেখি করার ও প্রকাশ করার সুযোগটি তারা নিতে পারেন।

ব্লগ পণ্য বা প্রতিষ্ঠানের প্রচার ও প্রসারের অন্যতম মাধ্যম হিসেবে ব্যবহার করা যায়।

সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, একটি ব্লগ সাইট তৈরি করে অর্থ উপার্জন করার অমিত সম্ভাবনাময় শিল্প বিকাশ লাভ করছে। যেকোনো ব্যক্তি শুধুমাত্র সৃজনশীলতা প্রয়োগ করে ও অল্প কিছু অর্থ লগ্নি করে ধৈর্য ধরে একটি মানসম্মত ব্লগ তৈরি করে আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারবেন।

এর সত্যতা পাওয়া যায় অনলাইনে একটু খুঁজলেই। সমগ্র ভারতীয় উপমহাদেশে এমন অনেক ব্লগার আছেন যারা নিজস্ব ব্লগ থেকে প্রতি মাসে ৩০ থেকে ৫০ হাজার ডলার উপার্জন করছেন।

কিভাবে ব্লগ শুরু করবেন?

প্রথমত একটি ডোমেইন রেজিস্ট্রেশন করতে হবে।

দ্বিতীয়ত সেই ডোমেইন হোস্ট করার জন্য একটি ওয়েব হোস্টিং একাউন্ট কিনতে হবে।

পরবর্তীতে ঐ ওয়েব হোস্টিং স্পেস ব্যবহার করে আপনি আপনার পছন্দ অনুযায়ী নিখাদ এইচটিএমএল বা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম যেমন ওয়ার্ডপ্রেস ব্যবহার করে একটি সুন্দর ও সফল ব্লগ সাইট ডিজাইন করে নিতে পারেন।

You May Also Like

About the Author: রতন কুমার রায়

আমি ফ্রিল্যান্সিং সম্পর্কে একজন পেশাদার ব্লগার । আমার জ্ঞান অনুযায়ী, আমি অন্যদের ফ্রিল্যান্সার সাহায্য করার চেষ্টা করি । আমি ২017 সাল থেকে ব্লগিং শুরু করেছি । আমি অ্যাফিলিয়েট বিপণন, সিপিএ বিপণন, এসইও, ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট এবং ওয়েব ডিজাইনও করি। আমি বিভিন্ন ফ্রিল্যান্সিং বাজারে কাজ করি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *