জাভাস্ক্রিপ্ট এর ভবিষ্যৎ কি?

ওয়েব ডেভলপমেন্ট, বিশেষ করে ফ্রন্ট-এন্ডে ইন্টার‌্যাক্টিভ অ্যাপ্লিকেশন জন্য javascript সবচেয়ে গ্রহণযোগ্য এবং কার্যকরী প্রযুক্তি। এক কালে ফ্রন্ট-এন্ডে কাজের জন্য java applet ব্যবহার করা হত। কিন্তু সেটা খুব ধীরে চলত, অনেক মেমোরি এবং অন্যান্য রিসোর্স ব্যবহার করত এবং সেই জিনিস কোড করতে এবং ডেপ্লয় করতে ডেভেলপারদের অনেক সময় ও শ্রম দিতে হত। এর চেয়ে তুলনামূলক ভাল বিকল্প এসেছিল ফ্ল্যাশ। ফ্ল্যাশ এক অর্থে java applet এর বিলুপ্তির পথ খুলে দিয়েছিল বলা যেতে পারে। যদিও java applet এর তুলনায় অনেক বেশি ফ্লুয়িড ছিল ফ্ল্যাশ, তাও এতে কোড করা এবং ডেপ্লয় করায় কিছু কিছু ফ্রিকশন ছিলই। সবচেয়ে বড় ফ্রিকশন ছিল যে, java applet এবং ফ্ল্যাশ উভয়ই কম্পাইল করে তারপর ডেপ্লয় করতে হত। কিন্তু javascript এসে সেই সমস্যা পুরাপুরি মিটিয়ে দিয়েছে। একজন ডেভলপার javascript এর কোড লিখে তৎক্ষণাৎ ব্রাইউজারে লোড করে তাকে সক্রিয় করতে পারেন। এক্ষেত্রে কম্পাইলেশন এর ধাপটাই নাই। এ ছাড়া, সব প্রধান ব্রাউজার গুলো গত প্রায় দুই দশক ধরে javascript কেই ওয়েবে প্রোগ্রামিং এর প্রধান ভাষা ধরে নিয়ে এগিয়েছে। এর ফলে ব্রাউজার গুলোতে javascript এর মাধ্যমে কাজ কড়ার উপযুক্ত নানা রকম API এবং অন্যান্য সাপোর্ট তৈরি হয়েছে যার অস্তিত্ব অন্য কোন বিকল্প প্রযুক্তিতে নাই।

ব্যাক-এন্ডেও javascritp ব্যবহারের পথ সুগম হয়েছে nodejs এর কারনে। ওপেন-সোর্স হওয়ার কারণে খুব দ্রুত অনেক রকম প্যাকেজে ভরা nodejs ভিত্তিক ইকোসিস্টেম দাঁড়িয়েছে যার সাথে প্রতিযোগিতা করা বেশ কষ্টকর।

তবে কিছু কিছু ক্ষেত্র আছে যেখানে javascripT এখনও খুব একটা শক্তিশালী না। নিকট ভবিষ্যতেও হতে পারবে কিনা সন্দেহ আছে, দূর ভবিষ্যতে হতে পারে। এরকম কয়েকটা ক্ষেত্র হল: ডাটা মাইনিং, এ আই, ইমেজ প্রসেসিং, ভিডিও প্রসেসিং, এমবেডেড সিস্টেম। এদের কোনও একটায় কাজ করতে হলে javascript বাদে অন্যান্য জিনিস শিখতে হবে।

You May Also Like

About the Author: রতন কুমার রায়

আমি ফ্রিল্যান্সিং সম্পর্কে একজন পেশাদার ব্লগার । আমার জ্ঞান অনুযায়ী, আমি অন্যদের ফ্রিল্যান্সার সাহায্য করার চেষ্টা করি । আমি ২017 সাল থেকে ব্লগিং শুরু করেছি । আমি অ্যাফিলিয়েট বিপণন, সিপিএ বিপণন, এসইও, ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট এবং ওয়েব ডিজাইনও করি। আমি বিভিন্ন ফ্রিল্যান্সিং বাজারে কাজ করি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *