কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের স্পিড বাড়াবেন ?

ওয়ার্ডপ্রেস এই মুহুর্তে বিশ্বের তুমুল জনপ্রিয় একটি সিএমএস (কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) এর নাম। খুব সহজেই নিজের হোস্টিং একাউন্টে একটি ওয়ার্ডপ্রেস সিস্টেম চালু করা যায়। আজকে আমরা ওয়ার্ডপ্রেস সাইটকে কীভাবে দ্রুততর করা যায় (অর্থাৎ এর স্পিড বা গতি বাড়ানো যায়) সে ব্যাপারে কিছু জরুরী বিষয় নিয়ে আলোচনা করব।

ওয়েবসাইট স্পিড অপটিমাইজেশন কোন প্লাগ অ্যান্ড প্লে করার মতো জিনিষ নয়। আপনাকে জানতে হবে ওয়েবসাইট তৈরি করা এবং সার্ভার থেকে ব্রাউজার পর্যন্ত সাইটটি কিভাবে এসে পৌছায়, তারপরেই আপনি ভালো ধারণা অর্জন করতে পারবেন।

অনলাইনে অনেক টুল রয়েছে যেখানে আপনার ওয়েবসাইট স্পিড চেক করা যেতে পারে এবং টুলস গুলোতে স্পিড বাড়ানোর অনেক টিপস প্রদান করা হয়। সত্যি কথা বলতে রিয়াল লাইফের ব্যাপারটা একটু আলাদা হতে পারে। অনেক সময় টুলে ভালো স্কোর না করেও রিয়াল লাইফে অনেক ফাস্ট লোডিং পেজ তৈরি করা যেতে পারে। ওয়েবপেজ অপটিমাইজেশন করার অনেক টেকনিক রয়েছে এবং নানানভাবে সেগুলোকে করা যেতে পারে।

আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে থাকেন, সেটা আপনার জন্য সুবিধার, এতে অনেক সহজেই পেজ স্পিড বাড়ানো যেতে পারে। তবে আলাদা সফটওয়্যার ইউজ করলেও প্রায় প্রত্যেক ক্ষেত্রেই অপটিমাইজেশন টিপস গুলো একই, শুধু অ্যাপ্লাই করার ক্ষেত্রে ব্যাপারটি আলাদা হতে পারে। আপনি যখন কোয়ালিটি কন্টেন্ট জেনারেট করছেন, অবশ্যই এটাও করনীয় যাতে আপনার সাইট ফাস্ট লোডিং হয়। ওয়েবসাইট তৈরি করা আমার কাছে জাস্ট বিজনেস বা পেশা নয়, ওয়েবসাইট তৈরিতে ভালোবাসা রয়েছে, আর সেই জন্যই বেস্ট নলেজ টুকু প্রদান করেই ওয়েবসাইট তৈরি করতে ভালোবাসি।

ওয়ার্ডপ্রেস সাইটের স্পিড বাড়ার জন্য একটি প্লাগিন ভিডিওটি দেখুন…………

ওয়েবসাইটের স্পিড বৃদ্ধি এবং লোডিং সময় কমানোর ৮টি অসাধারন উপায়

  1. একটা ভাল হোস্টিং প্ল্যান নির্বাচন করা
  2. উপযুক্ত থিম নির্বাচন করা
  3. ইমেজ অপ্টিমাইজ করা
  4. ক্যাসিং প্লাগিন ব্যবহার করা
  5. ডাটাবেজ অপ্টিমাইজ করা
  6. প্লাগইন এর পারফর্মেন্স পর্যবেক্ষণ করা
  7. সিডিএন ব্যবহার করা
  8. ওয়েবসাইট ঠিক ভাবে কনফিগার করা


You May Also Like

About the Author: রতন কুমার রায়

আমি ফ্রিল্যান্সিং সম্পর্কে একজন পেশাদার ব্লগার । আমার জ্ঞান অনুযায়ী, আমি অন্যদের ফ্রিল্যান্সার সাহায্য করার চেষ্টা করি । আমি ২017 সাল থেকে ব্লগিং শুরু করেছি । আমি অ্যাফিলিয়েট বিপণন, সিপিএ বিপণন, এসইও, ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট এবং ওয়েব ডিজাইনও করি। আমি বিভিন্ন ফ্রিল্যান্সিং বাজারে কাজ করি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *