একই রকম ডিজাইন কিন্তু দাম কম বেশি কেন!

আসলে আপনার বুঝতে হবে আপনি কত মূল্যে কি পাচ্ছেন। আপনি যদি বলেন যে আমি ১০ টাকায় ডেভেলপ করালাম কিন্তু এটা দিয়ে আমার ৮ টাকাও লাভ হলনা, তাহলে বুঝে নিন যে আপনি ভুল সফটওয়্যার নিয়েছেন।

সাধারনত কাজের ধরনের উপর নির্ভর করে কি পরিমান টাকা প্রয়োজন সেটা ডেভেলপ করতে তার উপর। আপনি হয়ত ১ সপ্তাহেই ওয়ার্ডপ্রেসে একটা সাইট বানাতে পারেন, টাকাও হয়ত ১০‍‍ থেকে ২০ হাজারের মধ্যেই অনেকেই করে দিবে। আবার একই ধরনের দেখতে জিনিস আপনি ২ লাখ দিয়েও বানাতে পারেন। কথা হল আপনার বুঝতে হবে যে ২ লাখের জিনিস আর ২০ হাজারের জিনিস কখনোই এক না। যদি আপনার কাছে একই মনে হয়, তো আপনি কম দামেরটাই নিতে পারেন কারন আপনার বেশি দামেরটার চাহিদা নাই। সব সলুশন সবখানে খাটবে না, যেখানে ২ লাখের কাজ লাগবে সেটা কখনোই ২০ হাজারের কাজ দিয়ে চালাতে পারবেন না।

আপাত দৃষ্টিতে ওয়েব ডেভেলপমেন্ট অনেক খরচের মনে হলেও আসলে লং রানে আপনিই অনেক লাভবান হবেন এবং খরচ আসলেই অনেক সস্তা। তবে আপনার আগে বুঝতে হবে কোন ধরনের কাজ আপনার দরকার। হয়ত আপনার আদৌ কোন ওয়েবেরই দরকার নাই। একটু দেখে শুনে বুঝে নিবেন। ধন্যবাদ।

You May Also Like

About the Author: রতন কুমার রায়

আমি ফ্রিল্যান্সিং সম্পর্কে একজন পেশাদার ব্লগার । আমার জ্ঞান অনুযায়ী, আমি অন্যদের ফ্রিল্যান্সার সাহায্য করার চেষ্টা করি । আমি ২017 সাল থেকে ব্লগিং শুরু করেছি । আমি অ্যাফিলিয়েট বিপণন, সিপিএ বিপণন, এসইও, ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট এবং ওয়েব ডিজাইনও করি। আমি বিভিন্ন ফ্রিল্যান্সিং বাজারে কাজ করি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *